বিরলে  যদি কখনও আমায় মনে পড়ে যায়
তা হলে  কী করবে সখী, জীবনারণ্যে একাকী?
সেকালের  স্মৃতির সুবাস খুঁজে দেখো সেখানে
যেখানে  আমাদের ব্যথাবিরহ এখনও কাঁদে!
সাদরে  পুছো তবে সরসীরে- শিমুলতলে দাঁড়ায়
কোথায়  রেখেছে তারে- সাগরে-না-অম্বরে,
প্রান্তরে-না-বালুচরে, রৌদ্রে-না-ছায়ায়-
সে  যদি নাও বলতে চায়, তবে রাগের কিছু নাই
অকূলিরে  জিজ্ঞেস করো বকুলতলে আসি-
সেও  যদি অপারক- তারেও ধন্য করো
অচিরে  ছুটে যাইও ভরপুর দ্রোণের মাঠে
যেখানে  লেগেছিল তোমার আঁচলে অগণিত দ্রোণফুল
তারা  কইবে খাঁটি- নীরবে রইতে পারে মাটি
সর্বাঙ্গ  শ্রবণ করি- শুনতে পারো ধ্যানে।
২৩ ফাল্গুন, ১৪০২-
আজমান, আমিরাত।